Friday 13 April 2018

প্রস্তুতিপর্ব
ইমেল নাঈম

"হাফিজ, চাও কি তার দর্শন?
ক'রো না নিজের আড়াল তাহলে;
দেখা দিলে প্রিয়া, এই জগৎটা
ভুলে যেয়ো তুমি, ছেড়ে যেয়ো চলে।"
একটা ঘুমহীন রাত হত্যা করছে আমাকে। মুঠোভরা ক্লান্তি মোটেও আহত করেনা। মোটেও হারাচ্ছি না ঘুমঘোরে। বিনিময়ে প্রলেপ দিচ্ছি পুরনো ক্ষতস্থানে। বিধুমুখ একচিলতে দেখা দিয়ে পালিয়ে গেলো দূরে। সেই থেকে ঘুরছি কেবল ছায়ার পিছনে। অমূলক দৃষ্টিভঙ্গি, মেদুর আকর্ষণে খানিক সময়ের যাত্রা বিরতি।

তুমি কি চাওনা আমাদের এখানে দেখা হয়ে যাক। সমুদ্র বিলাসের প্রতি পরতে যে ধ্বনি প্রতিধ্বনিত হয় তাকে অস্বীকার কেন করছো এমন সময়ে? এ'তো এক দুঃসময়। যখন নিজের বলে কিছুই থাকেনা, নিজেকেও নিজের মাঝে খুঁজে পাওয়া যায়না। আবীর আবরণে নেই সংবাদ আবহাওয়ার বুলেটিনে।

ঠিকুজি জানা নেই। শুধু মুখটাই মনে আছে। অকারণ বিন্যাসে লুকোনো খেলাগুলো দৌড়ে আসে সম্মুখসমরে। নাঙা তলোয়ার থেকে শুরু করে অত্যাধুনিক মারণাস্ত্র সবকিছুর গাণিতিক, সুশৃঙ্খল বিন্যাস। অথচ, এমন কিছুর চিহ্ন ছিলো না।

আমি প্রিয়াকে দেখে, দেখি এক যুদ্ধক্ষেত্র, অজগর বিশাল হা নিয়ে তাকিয়ে আমার দিকে। আমি সেই ভয়ে নিজেকে করেছি আড়াল, নিজের খোঁজ নিজেই রাখিনি। হাফিজ, তুমি তো বলেছিলে ভুলে যেতে দুনিয়া। আমিও ভুলেছি দুনিয়াদারি, যদিও প্রেমের কারণে নয়, প্রেমের ঝড় সইতে না পারার প্রস্তুতির পর্বে।

এরপর বাকি থাকে অনন্ত এক প্রতীক্ষা, অস্থির বুকে লিপিবদ্ধ থাকে নীলচে অনুভূতি, তাও যেন মুছে যাবার আগে দপ করে জ্বলে ওঠার পূর্বাভাষ, তার ফলাফল হিসেবে থাকে পূর্বানুমিত। মুখে আনতে তীব্র ভয়, এভাবে ঠিকই গ্রাস করে ফেলবে আমায়।

No comments:

Post a Comment