Friday 9 September 2016

সাঈদ ভাইকে নিয়ে

সময়টা ঠিক মনে নেই। মনে হয় ২০১০ বা ১১ হবে। কবিতা লেখার ঝোঁকটা মাত্র চেপে ধরে ধরলো। তখন নিয়মিত বা অনিয়মিতভাবে ব্লগিং করতাম, শব্দনীড় নামের ব্লগটিতে। সেখানেই ওনার লেখা পড়া। হরবোলা নিকে লিখতেন। প্রথম ব্লগ পড়ে মনের ভিতরে নাড়া দিয়ে উঠলো। পোস্টের নিচে ওনার ফেইসবুক আইডিটার লিংক দিয়ে দিতেন। এইভাবে শুরু হয় ওনার সাথে পরিচয়।

কৃতদাসের নির্বাণ নামে লিখতাম। ক্রীতদাস বানান ভুল দেখে পরে দিয়ে ইমেল নাঈম নামেই ফিরে আসি। প্রথম চ্যাটেই উনি আমাকে জানালেন আমেরিকান অল্টারনেটিভ রক ব্যান্ড নির্ভানা'র কথা। ওনার খুব প্রিয় ব্যান্ড। বুঝলাম এই ছেলে দেখি গান পাগল আমার মতো। নাহ, উনি আমার চেয়েও বেশি। অবসকিউরে ওনার দুইটা গান সিম্পলি অসাম।

পরে দিয়ে কবিতা নিয়ে অনেক কথাই হয়। অনেক কথাই হারিয়ে ফেলেছি সময়ের ভিড়ে। একটা কথা কানে বাজে, "তুই আজকে যা লিখবি, দশদিন পরে মনে হবে কিছুই হয়নি।" উত্তরে বলেছিলাম, কই আমার তো এমনটা মনে হয়নি। আসলেই কত কাঁচামাথার কবি ছিলাম।

ঘুমিয়ে পড়লে সকালে উঠলে ইনবক্সে কবিতা পাঠিয়ে দিতেন। পড়তাম, অনেক কবিতার কিছুই বুঝতাম না, আবার কিছু কবিতা পড়ে মোহিত হয়ে যেতাম। উনি কেনো কবিতা লিখেন না, জিজ্ঞেস করলে বলতেন ওনার মনে হয় ওনার কবিতা কিছুই হয় না, তাই লেখা ছেড়ে দিছেন কবিতা লিখা। আমি এখনো বিশ্বাস করি উনি কবিতা লিখলে ভালো করবেন। উনি সাজেস্ট করতেন ফেবুতে কার কার লেখা পড়বো আর কারটা পড়বো না। ওখানেও একই সমস্যা, কবিতা বুঝি না.... তবু পড়তাম, অজানা কে জয় করা নাকি কবিতা লেখার চেষ্টা কোনটা এটার মূল কারণ ভেবে দেখা হয়নি।

লেখালিখি জগতে অনেক উপদেশ পেয়েছি ওনার থেকে। একটা আফসোস আছে হাজারবার বলে কয়ে একটা বই বের করাতে পারি নি ওনাকে দিয়ে। গতবার সূচীপত্র প্রকাশনী থেকে অণুগল্পের বই বের হবার কথা থাকলেও কেনো জানি আর বের হলো না। এই অতৃপ্তিটা আমি অনেকদিন বয়ে বেড়াচ্ছি।

নোট ১: এখন একটা কবিতা লিখলে ১০ দিন অপেক্ষা করতে হয় না, দুই দিনের মধ্যে মনে হয় কিচ্ছু হয় নাই। :/
নোট ২: এখন কবিতা বুঝতে চাইনা, অনুভব করতে চাই। পৃথিবীতে অনেক না বোঝার মধ্যে এটাও থাকুক না আদরে, যতনে।
নোট ৩: এখন না লিখলে মনে হয় লিখি না ক্যান, আর লিখলে মনে হয় এইটা কি লিখছি। সত্যি বিরক্তিকর অবস্থা।

বিঃদ্রঃ আমার জন্মদিন ২৭ সেপ্টেম্বর। আর এই ছবিটার সাথে জন্মদিনটা এক্সেপশনাল থাকুক। এক্সেপশন তো এক্সাম্পেল না, এক্সাম্পেল হলো সাঈদ ভাইয়ের জন্মদিন। হ্যাপি বার্থডে সাঈদ ভাই।

No comments:

Post a Comment