Saturday 25 February 2017

অপেক্ষা

অপেক্ষা
― ইমেল নাঈম

সূর্যাস্তের গল্প বলেছিলাম গতকাল সন্ধ্যায়। মনের ফ্ল্যাশব্যাক এতোটা অতৃপ্ত নয় যে দু এক কথায় মিটে যেতে পারে আমাদের সুখের বিন্যাস। মাটির সরল পথ, পাহাড়ি জনপদ, বিকালের ছিমছাম রোদের আত্মকথা। হাবিজাবি কথার ভিড়ে মখমলে দিনের শ্রুতি কথাও থাকে ― নীরবে। কোলাহল ছেড়ে দাঁড়ায় এখান থেকে অনেক পথ দূরে। বাতাসের বুকেও আঁকিবুঁকি খেলা যায় এমন দিনে। সুযোগসন্ধানী আমিও সংলাপের পর সংলাপ লিখে শেষ করে দিই একেকটা অসমাপ্ত বর্ণনা।

শুরুর দিকে কোনো কথা থাকে না, অদ্ভুত মৌন সুর খেলতে থাকে কলমের নিব জুড়ে। হাহাকারের কোনো ¯পর্শ থাকে না। উপচে আসা কথাদের মাঝেও রেখে দিই জাফরান। পরের গল্পে অন্যরকম ― সেখানে ক্রমশ উর্বর শব্দের কাছে অনুর্বর অনুভূতিদের পরাজয় নামে। যেন অদৃশ্য যুদ্ধের পর দৃশ্যমান এক রিফুজি ক্যামম্প। দাঁড়িয়ে আছি রেড ক্রিসেন্টের গাড়ীর জন্য একা, আমার সামনে দাঁড়িয়ে উপেক্ষার সন্ধ্যা আর পিছনে সোনা ঝরা পাতাদের কলরব।

নৈঃশব্দ্যের কাছে ফিরে যাই অন্য এক সুরে। উষ্ণতার সান্নিধ্যে রেখে দিই অমায়িক গল্পের হাতছানি। নিজেকে সামলে নিই পাহাড়ের বুকে। ধৈর্য ধরতে ধরতে কখন যে পায়ে লেগেছে বেড়ি একটুকুও টের পাই নি। চুপ থাকতে থাকতে ভুলে গেছি মানুষের মুখ। বাস্তব মূকাভিনয়ে ব্যস্ত আমি দেখিনি আয়না কতকাল! দাঁড়িয়ে আছি প্রত্যাশা নিয়ে, যদিও ভুলে গেছি প্রয়োজনীয় নাম আর ঠিকানাটুকু।

প্রকাশ কালঃ ১৩ ফাল্গুন ১৪২৩

No comments:

Post a Comment