Tuesday 28 February 2017

ভাত ঘুমের অবসরে

ভাত ঘুমের অবসরে
― ইমেল নাঈম

বাতাবি লেবুর খোসা ছাড়াতে ছাড়াতে হিসেব করে নিতে পারো সুখ দুঃখের। প্রহসনের মায়াজালে কখনো প্রশ্ন করো না সামর্থ্যের। বেঁচে থাকাটাই অনেক বড়ো হয় মাঝেমাঝে। কতটা ভালো, কতটা মন্দ তা নিয়ে করে ফেলতে পারো অজস্র ক্যালকুলাস। প্রশ্নেই ভুল, উত্তর মিলবে সেই প্রত্যাশা করো না। ফুল মার্কসের বদলে শূন্যতা আঁকতে পারেন পিকাসো। প্রতিদানে প্রশ্ন করো না, উত্তর জানলেও মাপতে বসো না ভুলত্রুটি।

অবেলায় আকাশ দেখতে যেও না ছাদে। লূ হাওয়াদের সুদিনে তাল কেটে গেছে শরতের আকাশের। বেতালে নাচছে যে সর্বনাশী গঙ্গাফড়িং তার দিকে বিমুগ্ধ দৃষ্টিতে তাকাও। তবে দু' পা এগিয়ে দেখার ইচ্ছেকে পুঁতে ফেলো মাটিতে। কাছে যাবার মানে কিন্তু স্পর্শের আনন্দ নাও হতে পারে। হতে পারে অলক্ষ্যে রয়ে যাওয়া এক মুঠো বিষণ্ণতা। ছুঁতে গেলেই তোমাকেও গ্রাস করে নিবে এমন পড়ন্ত বিকালে।

ভাত ঘুমের আয়োজনে কোনো চিহ্ন রাখিনি। হিসেবের খাতায় প্রেম নেই, অথচ হারানোর বিবরণ অনেক। লিখে চলেছি দিস্তার পর দিস্তা। শেষ ভাবলেও শেষ হয়ে ওঠেনি সব গল্প। প্রেম আর প্রহসনের মাঝে দাঁড়িয়ে তর্জনী আর মধ্যমা। কতো কাছাকাছি অথচ বিপরীত অবস্থান। আরব্য রজনীর উপন্যাসের মতো লিখে চলেছি নির্ঘুম হাজার রাতের রূপকথা। সত্য নয়, অথচ কত সাধনার সময়।

এতো আয়োজনের মাঝের সময়ের ব্যর্থ আস্ফালনটুকু চোখে পড়ে না কখনোই...কারো...

প্রকাশকালঃ ১৬ ফাল্গুন ১৪২৩। 

No comments:

Post a Comment