Sunday 26 February 2017

আত্মনিমগ্ন গান

আত্মনিমগ্ন গান 
― ইমেল নাঈম 

আযান শেষ হয়ে গেছে অনেক আগেই। পাখির কলতানে মুখরিত সাম্পান সকাল। শীতের কুয়াশার ভাজে ভাজে বাজাচ্ছে পিয়ানো এক অচেনা মুখ। বধির নই, তবুও সঙ্গীতায়োজন কানে ঢোকে না। সুরের খেলায় ভাসছি জানি, কোথায় থামবে তা জানে না ঘুড়ি জীবন। 

উৎসবের পরেও মুখরিত মুখের মাঝে অক্ষত সব বর্ণমালা এখানে টিকে থাকে। প্রাণ খুলে হাসতে থাকা মানুষজন, বাতাসে উড়তে শেখা ঘাস ফড়িং আর মৃদু ছন্দে দুলে ওঠা ঘাসফুলের মুখ দেখে কেউ বুঝবে না এখানকার ঝড়ের পূর্বাভাষ। 

বলি বলি করেও বলি নি, আমার সীমাবদ্ধতা অনেক। আমি প্রবেশ করতে পারি না সকল জায়গায়। অনেক জায়গায় আমার কোনো অধিকার নেই। আমি নানান রকমের রূপ ধারণ করি সান্নিধ্য পাবার লোভে। প্রজাপতি হই সকালের দূর্বাঘাসের মাঝে। রোববারের গির্জার ঘণ্টায় দেয়ালে ঝুলন্ত জিশুর কাছে জানিয়ে আসি বিগত দিনের নালিশ। 

এসবের কারণ আমার জানা নেই ― তোমার কাছে গেলেই নিজেকে শূন্য মনে হয়। আমি ভুলে যাই পাপ পুণ্যের হিসাব নিকাশ। নিঃসঙ্গ রাতের প্রতিদিনের অতিথি, রাতবিরেতের সকাল গুলো তুমি লিখে রাখো পবিত্র রজনীর রূপকথার ভাজে ভাজে। 

প্রকাশকালঃ ১৪ ফাল্গুন ১৪২৩।

No comments:

Post a Comment