Wednesday 15 June 2016

পরামর্শ

পরামর্শ
ইমেল নাঈম


রাজনীতি সুদূরের পথ। এরচেয়ে ভালো হয় বিজ্ঞাপন নির্মাতা হলে। সেটা না হলে কোনো পলিটিকাল পার্টি অফিসে চা বিস্কুট আনা নেওয়া আর ছোটোবড়ো  ফুটফরমাশ খাটতে পারেন। তাতে যদি ইতস্তত বোধ করেন আর পড়াশোনার জোর যদি থাকে তবে এড ফার্মে নয়টা থেকে সাতটা কাজ জুটিয়ে নেয়াই মঙ্গল। এইসব পরামর্শ ফুঁ দিয়ে উড়িয়ে দেয়ার আগেই বসে যেতে পারেন "ভাই ভাই কবিতা" সমবায় সমিতির ভার্চুয়াল মিটিং এ। পিঠ চুলকে দিতে পারেন একে অপরের। আলোচনায় আহ উহ করতে করতে সন্ধ্যা নেমে আসবে।

সন্ধ্যায় টঙ দোকানে এককাপ চা আর দুইটা টোস্ট বিস্কুট চাবাতে চাবাতে ফাঁকা বুলি ছাড়তেই পারেন রাজনীতির বিপরীতে, নিজেকে প্রমাণ করতে পারেন আপনি বা আপনারা অথবা আপনার ঈশ্বর কেউ রাজনীতি করেন না। কেউ খতিয়ে দেখবে না সত্যতার নিক্তিতে। ঈশ্বর একসময় ভালো কবিতা লিখতেন, এখনো হয়তো...  বর্তমানে ভালো বিজ্ঞাপনদাতা হিসেবে নাম কুড়াচ্ছেন। সুযোগ পেলেই নিজ কীর্তন ছাপিয়ে দেয় মুখবইয়ের প্রথম পাতায়।

কলমে যদি শব্দ না থাকে তবে বিনে পয়সায় ক্যানভাসিং করতে পারেন ঈশ্বরের। ঈশ্বরও পিঠ চাপড়ে দিবেন খুশি মনে। আপনাকে মাথায় তুলে রাখতেও পারেন আনন্দ চিত্তে। এতে করে নিজেকে কবি ভাবলেও কোনো অসুবিধে নেই, এমনকি মহানায়কও ভাবতে পারেন। অনেক পেশার সন্ধান এখনো অনুল্লিখিত আছে। খুঁজে দেখলে পেয়েও যেতে পারেন। যারা এসবের বাইরে কলমেরর সাধনায় মগ্ন তাঁদের হাতেই কবিতাকে ছেড়ে দিন। দলবাজি আর মোসাহেবি করে পচে যাওয়া মাথায় অন্তত কবিতার জন্ম হয় না।

No comments:

Post a Comment