Tuesday 7 June 2016

প্রতিবিম্ব

প্রতিবিম্ব
ইমেল নাঈম


সময়ের দিব্যি। ভুল পথে চলে এলো শব্দরা। এভাবে চাইনি, এইটুকুন পরিমাণেও নয়, হিসেবের খাতায় ভুল বৃত্ত আঁকা ছাড়া আমার তেমন কোনো কাজ নেই। সৃষ্টির নেশাতে বুদ হবার সম্ভাব্যতা শিখে নি কলম। কলমদানি জুড়ে শুধুই হাহাকার - ব্যথায় রক্তাক্ত হয়ে ফিরছে। সবটুকু প্রকাশিত নয়, অনেক গল্প থাকে অব্যক্ত। শিহরণ কাটতে কাটতে ফিরে যায় কিশোর উপন্যাসে। অল্প করে প্রতিদিনই আহত হই, সময়ের সরল রেখায় তা বৃদ্ধি পেয়ে সৃষ্টি করে অনেক বড় পরিসর। ছুটে চলার মানসিকতায় ভাটা পরে না দৃষ্টির সীমানায়।

আকাশ ভালবাসি, নীলরঙও আমার অনেক প্রিয়। জানিনা বিষণ্ণতার সাথে নীল কে কেনো মিলিয়ে নেয় সবাই। হয়তো আকাশের বিশালতায় শূন্যতা লুকিয়ে। আমি বুঝতে পারিনি কিম্বা বুঝতে শিখিনি। পত্রিকার পাতার হাহাকার দেখে ভাবি আকাশ দেখা অনেক মঙ্গল। গ্রীষ্মকালীন আকাশে খুব একটা মেঘ থাকে না, সাদামাটা আকাশ দেখতে কোনো সুখ নেই, যদিও মন্দের ভালো হিসেবে মেনে নিয়েছি তাকে।

ঋতুপরিবর্তন চোখে পড়ে তোমার। আমার পরিবর্তন কিম্বা তোমার নিজস্ব পরিবর্তন; সেগুলো কখনো মেপে দেখো নি খাতা কলমের ব্যকরণে। স্পর্শকাতর বিষয়াদি নিয়ে বেশি খোঁচাতে নেই। রক্তাক্ত হয়ে যেতে পারি তুমি আমি দুজনেই। এরচেয়ে ভালো মুখবইয়ের বিজ্ঞাপন মুখস্ত করি। নানান মুখ দেখো, পরিমাপ করতে শেখো মানুষকে। মুখোশ দেখো, রঙ খেলানো বিবর্ণ চেহারা দেখো। আতঙ্কিত হয়ো না দেখে। আয়নার সামনে দাঁড়াও, পলেস্তারা খসে পড়া নিজেকেই দেখবে অসময়ের মারপ্যাঁচে।

No comments:

Post a Comment