সূত্র
— ইমেল নাঈম
বিউগল। উত্তাল সময়কে ধারণ করেছিলাম দুজনেই।
উচ্ছ্বাস মুছে গেছে, ছাই জমেছে হিসেবের অনুরণনে,
নির্ভুল বলে কিছু নেই, যেমন নেই একান্ত সময়গুলো।
নিঃসাড় হিসেবে চিলেকোঠায় নামে কাল্পনিক সুর
মোহভঙ্গ হলে বোঝার ভার নেমে যায় শূন্যে
ছুঁয়ে যেতে থাকে মায়াবী হাত — বিভ্রান্তির গলিপথে
অবান্তর ভাবনারা কেবল মিথ্যের ফুলঝুরি ছড়ায়
ছুঁয়ে যাক নিসর্গের উপাদান, যদিও বিমূর্ত দৃশ্যপটে
পিঠাপিঠি আঘাত এসে জর্জরিত করে চারপাশ
নিজেকে আবৃত করে রাখি দামি রেশমি কাপড়ে,
আবরণগুলো মুছে যেতে থাকে — থাকে অসময়।
খোলসহীন দেহে গল্পরা অন্যভাষায় লিপিবদ্ধ হয়
তবুও... আবরণ ভালো, মমী ঢেকে রাখে ব্যর্থতা
বহুকাল পরে হয়তো ভেসে ওঠে তুতেন খামেন
বুকের মানচিত্র বদলেছে, বদলেছে সুর সঙ্গীত
গতির তৃতীয় সূত্রের মতো, প্রত্যেক ক্রিয়ারই
একটা সমান ও বিপরীতমুখী প্রতিক্রিয়া আছে...
আমরা সমতায়নে ব্যস্ত পৃথিবীর দুপ্রান্তে দাঁড়িয়ে।
— ইমেল নাঈম
বিউগল। উত্তাল সময়কে ধারণ করেছিলাম দুজনেই।
উচ্ছ্বাস মুছে গেছে, ছাই জমেছে হিসেবের অনুরণনে,
নির্ভুল বলে কিছু নেই, যেমন নেই একান্ত সময়গুলো।
নিঃসাড় হিসেবে চিলেকোঠায় নামে কাল্পনিক সুর
মোহভঙ্গ হলে বোঝার ভার নেমে যায় শূন্যে
ছুঁয়ে যেতে থাকে মায়াবী হাত — বিভ্রান্তির গলিপথে
অবান্তর ভাবনারা কেবল মিথ্যের ফুলঝুরি ছড়ায়
ছুঁয়ে যাক নিসর্গের উপাদান, যদিও বিমূর্ত দৃশ্যপটে
পিঠাপিঠি আঘাত এসে জর্জরিত করে চারপাশ
নিজেকে আবৃত করে রাখি দামি রেশমি কাপড়ে,
আবরণগুলো মুছে যেতে থাকে — থাকে অসময়।
খোলসহীন দেহে গল্পরা অন্যভাষায় লিপিবদ্ধ হয়
তবুও... আবরণ ভালো, মমী ঢেকে রাখে ব্যর্থতা
বহুকাল পরে হয়তো ভেসে ওঠে তুতেন খামেন
বুকের মানচিত্র বদলেছে, বদলেছে সুর সঙ্গীত
গতির তৃতীয় সূত্রের মতো, প্রত্যেক ক্রিয়ারই
একটা সমান ও বিপরীতমুখী প্রতিক্রিয়া আছে...
আমরা সমতায়নে ব্যস্ত পৃথিবীর দুপ্রান্তে দাঁড়িয়ে।
No comments:
Post a Comment