Tuesday 13 February 2018

বসন্ত বরণ


বসন্ত বরণ
ইমেল নাঈম

মায়াকানন ফেলে চলে যেতে হয় দূরে। নিজের কাছে অচেনা হতেই ভেসে আসে সুরভিত ধ্বনি। ব্যস্ত শহরে ইট পাথরের সভ্যতায় নির্বাক সময়ের হাতেখড়ি। খেলার মাঠ পেরিয়েছে হাইরাইজ বিল্ডিং। আকাশ ছোঁয়ার ইচ্ছে রাখে যে যুবক তার দিকে তাকিয়ে মায়া জন্মায়। নিজের ব’লে কিছুই রইলো না তার।

পাতা ঝরা সময়ের পরে নিজেকে নিয়ে ব্যস্ত থাকাই যায়, নির্ভুল সময়ের ন্যানো সেকেন্ডে ভর করে লিখে রাখছো গত শীতের পাপ। বিদ্ধ করে যায় অনবরত। নিজেকে নিয়ে লেখা কবিতাগুলো উদ্দেশ্যহীন। ওড়াওড়ি করে ক্লান্ত, নামাচ্ছে রাতের খেল। উইন্ডচাইমের দিকে তাকিয়ে দেখি আমি ছাড়া আর কে আসে, এই ঘরে।

নির্জনতা গ্রাস করে নেয় দু’ধার। কিশোরীর গা হতে ভেসে আসে দামী সুগন্ধি। চুলের ঘ্রাণ নিই, বারবার নিজেকে ফিরিয়ে আনে কৈশোর, টঙ দোকানের খুব কাছে। নিষিদ্ধ ঘ্রাণের লোভে বারবার দাঁড়িয়ে থাকা সময়গুলোর কাছেও আছে অনেক ঋণ।

রোববারের কোনও আবেদন নেই। চুমুর আবেদন জানেনা মধ্যবিত্ত বুক। ফাগুন... ফাগুন... বলে চিল্লানোতেও কোনও মানে নেই। তাকিয়ে থাকি সামনের দিকে, পা ছুঁয়ে আসে ঝরা পাতার আর্তনাদ। জন্মানো নতুন পাতার সমাবেশে নিজেকে দৌড়প্রতিযোগিতার বৃদ্ধ ঘোড়া মনে হয় – যার আছে অখণ্ড অবসর।

No comments:

Post a Comment