Sunday 24 January 2016

নীতিকথা

কবিতা লিখুন ফুল নিয়ে, ফল নিয়ে, প্রেম নিয়ে। চাইলে হালকা করে যৌনতা কে ঢুকিয়ে দিন। প্রাসঙ্গিক হলে ভিন্ন স্বাদের মজা লুটে নিবে লুটেরা। অপ্রাসঙ্গিক হলে বেচা বাট্টা ভালই। প্রচার মাধ্যম হিসেবে মুখবই, সস্তাদরের ই-পত্রিকার পাশাপাশি নামীদামী অনলাইন পত্রিকা খারাপ না। কানেকশন থাকলে সুবহে সাদিকেও নাকি প্রবেশাধিকার মিলে যায়।

প্রেম নিয়ে কবিতা লিখুন, পিঠ চাপড়ে দেবার অনেক আঙুল আছে অবশিষ্ট। ভালোলাগা আর ছড়িয়ে দেয়ার ফাঁকে প্রচারণাপত্র ছাপার অক্ষরে জ্বলজ্বল করবে। খুশিতে গদগদ হয়ে কাটাবেন দিনের সবটা সময়। গোপনঘরে সুন্দর মুখের সাথে প্রেমালাপে কেটে যাবে সময়। পত্রিকার পাতায় বাড়বে চাপ, একের পর এক লিখে চলবেন কলমের জোরে।

যদি প্রেম না এঁকে দ্রোহ আঁকেন, কবিতা যদি লিখা হয় দেশ নিয়ে! রাজনৈতিক অস্থিরতা কে কলমের জোরে সাজাতে চান অবেলায় তবে খোদার কসম সত্যি বলছি আপনার পাশে থাকা নীতিবান লোকটিকে মনে হবে ধান্ধাবাজ, দেশ প্রেমিক লোকটির আয়োজন দেখে মনে হবে লোক দেখানো উৎসব।

যে কোনো অপশাসনের বিরুদ্ধে ন্যায়ের বুলি ঝরানো প্রকাশকও হয়তো বা টিনের চশমা পরে কবিতা পড়বেন, দিন শেষে আবিষ্কার করবেন আপনার সামনে চমৎকারভাবে পিরানহা'র মতো হা করে তাকিয়ে আছে সমাজ ও রাষ্ট্রব্যবস্থা।

No comments:

Post a Comment