Saturday 29 October 2016

চিঠি

চিঠি
— ইমেল নাঈম

প্রিয় বাংলাদেশ খুব ইচ্ছে করে ওমরের মতো একটা চিঠি লিখি তোমাকে। নীলনদকে লিখেছিলো ওমর, আমি লিখবো তোমাকে। ওমর ছিলো খলিফা, আমিও রাষ্ট্রের মালিক যদিও বাস্তবে নই, শুধুই খাতা কলমে। ওমরের ক্ষমতা ছিলো অনেক, আমার কলম ছাড়া আর কোনো ক্ষমতাই নাই। 

আমার খুব ইচ্ছে একটা চিঠি দিই তোমাকে। শুনেছি কিশোরীর তাজা রক্তে নাকি নীলনদ ভরে উঠতো জলে। না পেলে শীতকালে অকারণেই শুকিয়ে চৌচির। চিঠির ভিতরে কি লিখা ছিলো আমি জানি না, শুনেছি নীলনদ চিরদিনের জন্য পানিতে ভরে উঠেছিলো ওই চিঠি পেয়ে।

চিঠি লিখতে বসে শুরু করলাম, কিন্তু শুরুর লাইনটা কি হবে সেটা জানি না। প্রযত্নে কাকে দিবো — সেটাও অজানা। একবার এক আল্লামার কণ্ঠে শুনেছিলাম, নীলনদকে লেখা চিঠির লাইনবিশেষ। আমিও ওটার অনুকরণে লিখা শুরু করলাম, হে বাংলাদেশ যদি তুমি মহান আল্লাহ্'র ইচ্ছায় নারী নির্যাতন, ভিন্নধর্মাবলম্বীদের উপরে এহেন নির্যাতন করো আমার কিছু বলার নাই, যদি তোমার স্বেচ্ছায় এমন হয় তবে আল্লাহ্'র কসম তোমার মতো....

বাকি অংশটুকু আমি আর লিখতে পারি না। আমার খুব ইচ্ছে হয় ইদানীং বাংলাদেশকে একটা চিঠি দিই, নীলনদকে যেভাবে দিয়েছিলো ওমর।

No comments:

Post a Comment