Friday 21 October 2016

শিক্ষালাভ

শিক্ষালাভ
ইমেল নাঈম

ঈশ্বর আমি তোমার সাথে প্রেম করতে চাই

আমার অষ্টাদশী প্রেম ভাসে আবেগে,
তোমার সাথে গড়তে চায় অলিখিত বন্ধন।
শিখিনি আকৃতির তত্ত্ব, প্রশ্ন করিনি অস্তিত্বে
আনন্দ খুঁজতে মাথা পেতে দি' তোমার বুকে।

নিজেকে খুঁজে পেতে চাই লোক লোকারণ্যে
দামী মন্দিরে কিংবা শানবাঁধানো গির্জাতে নয়
মসজিদের মিম্বারে অথবা প্যাগোডার শান্ত
অবয়বে তোমাকে খুঁজিনি আমি কোনোদিন।

আমি সকালের স্নিগ্ধতার আবেশে খুঁজি,
রেখে দেওয়া প্রাণান্তকর পৃথিবীর পথেঘাটে
প্রাণের ভিতরের স্পন্দন খেলছে আপন মনে
তার প্রতিটি স্তরে খুঁজে পাই তোমার স্পর্শ।

তোমাকে খুঁজতে দেখি — সকাল সন্ধ্যা টাকার
গোলাম ভাঙাচ্ছে ডলারের বাণ্ডিল, ধর্মের
নামে ব্যবসা করে ফিরছে ভণ্ড প্রতারক,
তোমাকে আপন করতে গিয়ে ক্রমশ দূরে
সরে যায় মানুষ, তোমার থেকে অনেক দূরে

প্রতি বেলার আযান আমাকে প্রশান্তি দেয়
বুদ্ধের অহিংস নীতি আমাকে করে সজীব
সন্ধ্যার উলুধ্বনি আমাকে ভাবতে শেখায়
ক্রিসমাসের আনন্দে আমিও ভাসতে জানি
ধার্মিক মানুষের সান্নিধ্য আমাকে তৃপ্তি দেয়

আমি তোমার কাছেই প্রতিদিন প্রেম শিখি
অপূর্ব পৃথিবীর রূপে কতভাগ দিলে তুমি
আমি প্রকৃতির সৌন্দর্য দেখে অনুভব করি
তোমার রূপের মহিমা। আমি প্রেম শিখি...

তোমার সাথেই প্রেম করতে চাই পরমেশ্বর।

No comments:

Post a Comment