Saturday 13 February 2016

রোদ্দুরের প্রেমের চিঠি

প্রিয়তা,

আজ তোমার প্রতি কোনো অভিমান নেই। কোনো অভিযোগেই তোমাকে রক্তাক্ত করে ছিন্নভিন্ন করার প্রয়াস নেই। আজ ফেব্রুয়ারির ১৩, আমার ভালবাসা দিবস। প্রিয়তা বাসন্তীরঙা শাড়ীটা পরো প্লিজ। কতদিন ভাসাই না সাম্পান কর্ণফুলীর জলে। তোমার হাত ধরে আঁকি না এবস্ট্রেক্ট কোনো পেইন্টিং।

প্রিয়তা, জানোই তো সব সুর ছিঁড়ে যাওয়ার পরে যে পাগলামো টা মাথাচাড়া দিয়ে ওঠে তার নাম প্রণয়। তার নাম এও হতে পারে সর্বহারার আনন্দ। আজ অভিযোগের সকল আয়োজন বৃথা। হাত ধরাধরির এই দিনে আমি চাইছি এক মৌন সন্ধ্যা। শহরের কোলাহল পেরিয়ে লোকালয়ের আড়ালে সমুদ্র বুকে।

প্রিয়তা, পথ বেঁকে গেছে অনেক আগেই। জানি নানান অজুহাতে এড়িয়ে যেতে পারো আমাকে। তুমি তো শিখে গেছো রাস্তা পারাপারের সকল কায়দা কানুন। এখন কিছুতেই ভয় পাও না। তোমার কি মনে পড়ে না....সেই প্রথম বছরের পহেলা ফাল্গুনের কথা। আমার তো গভীর ক্ষত, পুরো শরীর জুড়ে পোস্টমর্টেম। রিপোর্ট পেলেই বুঝবে প্রেমে শহীদ, এর বাইরে কোনোকিছুই ঝুলবে না গায়ে।

তোমার তো পাহাড় খুব প্রিয়। নির্জনতা বিলাসী। আমার বিপরীত মুখেই তোমার অবস্থান। তুমি ভুলে গেছো একটা রোদ্দুর কিভাবে মিলিয়ে যায় বিশালতার মাঝে। তুমি তো জানই একটা রোদ্দুর কতটা ভালবাসার কাঙাল হয়ে প্রতি সকালে পৃথিবী কে জানান দেয় শুভ সকাল বলে। আমি সকাল সন্ধ্যা হাজিরা দেওয়া প্রেমিক। কত দ্বারে হাজিরা দিয়ে আটকে গেছি ভুল সময়ের কাছে।

সময়! তাকে নিয়ে আয়োজন অনেক। প্রিয়তা তুমি কি এখনো গান গাও? কতদিন তোমার কণ্ঠস্বর শুনি না। তোমার খালি গলায় গাওয়া প্রিয় রবি দাদুর গান। রবীন্দ্রনাথ কে দাদু বললেই তুমি রেগে যেতে। বলতে রবীন্দ্রনাথ প্রেমিক, দাদু নয়। আমি বলতাম তাহলে আমি কি? তুমি অভিমান নিয়ে বলতে জানি না। আর আমিও তোমার সামনে বেশি দাদু বলেই ডাকতাম।

তোমাকে নিয়ে কবিতাগুলোকে একীভূত করলে চার ফর্মার কয়েকটা কবিতার বই হয়ে যাবে। আমি সেগুলো কখনো কোথাও প্রকাশ করি নি। আমি চাই নি প্রকাশিত তুমি আমার থেকে ছড়িয়ে পড়ো দশের কাছে। আমি তোমাকে আমার করে পেতে চাই আর একবার। চাই আরো একবার কবিতা হয়ে ওঠো আমার কাছে। আমি লিখতে চাই আরো কয়েকটি কবিতা। আমার কলম জানে তোমার বুকের তিলের সুখ।

শীতের সময় গোধূলি বড্ড গাঢ়তর হয়। আর এমন রোমাঞ্চকর পরিবেশকে দেখতে চাই হাতে হার রেখে। নেভালে উন্মুক্ত বাতাসে উড়িয়ে নিয়ে যাক তোমার এলোকেশী। তোমার চোখে গভীর বিস্ময় নামুক আজ বিকেল ৪ টায়। আসো আর একবার কবিতা হয়ে ওঠো দেবী আমার। আমি আরো একবার প্রেম নামক চোরাবালিতে ডুবে যেতে চাই।

আমি আছি অপেক্ষায় তোমার প্রিয় গমরঙা পাঞ্জাবি তে...

অপেক্ষায়,
রোদ্দুর

১৩/১২/২০১৬

No comments:

Post a Comment