Sunday 8 October 2017

প্রলাপ ৭

প্রলাপ - ৭
ইমেল নাঈম

আমি খুব একটা ভালো বন্ধু হতে পারিনি। ভীষণ অসামাজিক। নিজেকে নিয়ে এতো ব্যস্ত, দেখাই হলোনা পাশের মানুষের টাঙ্গাইলি শাড়ির সাথে ম্যাচ করে টিপের কারিশমা। ওইপ্রান্ত থেকে অভিযোগ উড়ে এলে চুপচাপ শুনি। উত্তর নেই। যেনো ঝড়ের পূর্বাভাষ। নিজের উপর ধিক্কার হয়। বেশি তো চায়নি, চেয়েছিলো একটু পাশে থাকি। একটু সময় দিই। অবসর গলে দুটো মিনিটের খুনসুটি।

মুখবইতে অজস্র কমেন্ট তবুও মনে হয় কবিতা পড়ে থাকে অবহেলিত। পড়িনি বলেই ঝরছে পারিজাত। স্তূপীকৃত হচ্ছে মলিন মুখের অভিমান নিরুত্তাপ সময়ের ভাজে। অলিখিত বরফ গলছে, শোকার্ত মুহূর্তগুলো বারবার জানান দেয় অসহায়ত্ব। রুটিনমাফিক ব্যস্ত সময় কাটে। ম্যাসেঞ্জার খোলা। অবসর নেই একরত্তি। কেবল ছুটছি... দৌড়ছি আর নিজেকে মাপছি অর্থের মূল্যায়নে।

কিছু জিনিস অব্যাখ্যাত থাকে আবার কিছু অনুভবকে ব্যাখ্যাও করা যায়না। নিজেকে নিয়েই ব্যস্ত থাকতে থাকতে ভুলে গেছি বন্ধুত্বের দাবীদাওয়া আর চাওয়াপাওয়া। অতটা দায়িত্বহীন নই তবুও মুখোশের আড়ালে জন্মান্তর হয় উপলব্ধি। বাইরে থেকে দেখতে মনে হয় অবিকল মানুষের মতো। আসলে বদলে ফেলা সময়ের হাতেখড়িতে স্লেটে লেখা কিছু কাব্যিক লাইন।

ভাগ্যিস কবি নই। কথিত আছে  সমাজে কবিদের প্রেমিক প্রেমিকা থাকলেও বন্ধুর খুব অভাব। আমি বিমূর্ত দৃশ্যপটে লিখে রাখি, আমি মানুষ হিসেবে মন্দ নই... মুখোশের ব্যবহার শিখিনি এখনো... আর এও জেনে রেখো তোমরা আমি ভালো বন্ধু হতে পারিনি।

প্রকাশকালঃ ২৩ আশ্বিন ১৪২৪

No comments:

Post a Comment