Thursday 5 October 2017

প্রলাপ -৫

প্রলাপ - ৫
ইমেল নাঈম

ভেসে আসে প্রাচীন কালের কোনো সঙ্গীত। মূর্ছনায় মেতে উঠেছে চিরকালীন উৎসব। সৃষ্টির আনন্দে মেতে ওঠে কবি। কোজাগরী রাত জেগে আছে, রাজপথে হাঁটছি একাকী। বৈষম্য'র স্তরে স্তরে দেখছি প্রেমিক প্রেমিকার আনন্দ উল্লাস। নিয়নবাতির আয়োজনে কবিতা লিখা হয়, উপচে পড়া ভিড়ে লিখে রাখি নিজেকে।

ব্যস্ত সড়কে হুল্লোড় সঙ্গীত। সামনাসামনি তুমি। ট্রাফিকের ভিড় গলে এগুচ্ছে পাবলিক ট্রান্সপোর্ট। চোখের চশমার প্রতিবিম্ব বলে দেয় মুখবইয়ের নীল নেশায় আসক্ত তুমিও। কানে ভাসে সুফিবাদ। নিঃসঙ্গতার বিপরীতে হাঁটতে ইচ্ছে করে। কোলে জড়িয়েছ ইশকুল ব্যাগ। কিন্তু মুখাবয়ব বলে দেয় ইশকুল পেরিয়েছো অনেক আগেই।

ইতিমধ্যে বিলীন হতে শিখে গেছি। মর্চে ধরা হৃদয়টা চনমন করে উঠে। চাঁদটিকেও ম্লান মনে হয়। প্রথম দর্শনে প্রেমে বিশ্বাসী নই। তবুও এই দেখাকে অস্বীকার কীভাবে করে প্রেমিক মন।

প্রেম নয়, আবার অপ্রেমও নয়। আড়দৃষ্টিতে লিখছো অব্যক্ত অনুভূতি। আমি অনুবাদ করছি তোমার চোখ। চশমায় দেখিনি পুরোটা। আবার যা দেখিছি তাতেও জন্ম নেয়নি নাইটকুইন। অনুবাদ শেষে লিখা হয় ভাব সম্প্রসারণ। তার সারমর্ম সম্পূর্ণ ঝাপসা, স্পষ্ট নয় প্রেম নাকি আবেশ...

তুমি নামলে আমার আগের স্টপেজে। মনে হলো এইমাত্র কণকচাঁপা চাকমা আঁকলেন বিষণ্ণতার পোর্ট্রেট। তারপর ছুঁড়ে মারলেন আকাশের দিকে। সেখান থেকে জন্ম নিলো প্রেম আর অপ্রেমের মাঝামাঝি অবস্থান। উপরে তাকিয়ে দেখি চাঁদটা এখনো ম্লান। হেডফোনে বাজছে সঙ্গীত... একটা অদ্ভুত ভাললাগা নিয়ে ফিরছি।

প্রকাশকালঃ ২০ আশ্বিন ১৪২৪

No comments:

Post a Comment