Sunday 22 July 2018

নিভৃত প্রেম

নিভৃত প্রেম
ইমেল নাঈম

দেশলাইয়ের বাক্সের মতো ভেঙে যায় সকল প্রতিরোধ। অর্থহীন শব্দের প্রলেপ সেঁটে দিয়ে বসে থাকি জানালার পাশে। শহুরে বাতাসগুলো বদলে যাচ্ছে দ্রুত— মানুষের মতো বদলে যাচ্ছে তারা। দক্ষ অভিনেতার মতো দ্রুতই মানিয়ে নিচ্ছে নিজের চরিত্র। এতই সুনিপুণ যে গভীর পর্যবেক্ষণেও উঠে আসছে না, কে প্রেমিক আর কে ধোঁকাবাজ।

রাতের সিম্ফনি, বিমূর্ত কিছু গল্পের মাঝে নাঙা তরবারির শান দেয়। ক্রমশ কেটে ফেলে বুকের ভিতরের সবটুকু অনুভব, আবেগ, মায়া, অন্যকারো প্রতি সফট কর্নার। নিজেকে প্রশ্ন করার সময় নেই কারো। প্রেম এখন দু অক্ষরের খেলা, যেখানে মানুষ অন্ধকারে পনেরো মিনিটের উত্তেজনাকে কিনে ফেলে।

নতুন সময় মানে শর্টকাট পদ্ধতি মেনে চলা। প্রেমগুলো মিগ২৯ বিমানের মতো ঢুকে পড়ে বিপদসীমার ভিতরে, এরপরে শানিত অস্ত্রে ঘায়েল করে নেয় কাঙ্ক্ষিত লক্ষবস্তু। কিন্তু স্লো পয়জন, ধীরে ধীরে গ্রাস করে নেওয়ার মাঝের কাব্যিক স্বর্গীয় সুখটুকু জানে না অনেকে। প্রযুক্তির কল্যাণে তিন অক্ষরের চিরকুট মুছে গেছে, ল্যান্ডফোনটিও ছুটি নিয়েছে প্রযুক্তির কল্যাণে। প্রেম হয়েছে দেশলাইকাঠি। জ্বলেই নিভে যায়, নিভলেই হারিয়ে যায়...

ঋতুর রঙ বদলেছে, গ্লোবাল ওয়ার্মিং, ইন্টারন্যাশনাল ইস্যুর ভিড়ে আমরা সচেতনার মোড়কে স্বার্থপর হয়ে গেছি। গ্রামগুলো ভেঙে হয়েছে ভগ্নাংশ, গরু নেই, ধানের স্বাদও নেই, সাঁকো নেই, পুকুর ভরাট হয়েছে নানাভাবে। আর অপেক্ষার মোড়কে বেড়েছে শ্লোগান, ব্যথাতুর হৃদয়ে কেবলই ডেকে যাচ্ছে।

অপেক্ষার সবটা প্রহর ভেঙে যায়, দুর্বার এক শক্তি, সাইরেন বাজিয়ে ভাঙে নীরবতা, হুইসিলে ভাঙে নীরবতা, মধ্যরাতে উপচে উঠে নিহত কিছু পাখির দৃশ্য। হায় প্রেম... হায় নিভৃত নিঃসঙ্গতা, কোথাও তো রাখো নি পায়ের ছাপ...

No comments:

Post a Comment