Monday 12 June 2017

লুকোচুরি

লুকোচুরি
ইমেল নাঈম

চেনা পথ ঘাট পেরিয়ে যেতে যেতে ফেলে যাই মৃত কিছু সম্পর্ক। পাশে থাকা মুখগুলো আলোকবর্ষের মত দূরেই দাঁড়িয়ে থাকে। রেশ টেনে রাখে সামনের পথ। অভিমানের বুক জড়িয়ে কিছু নীল মেঘ লুকোনো। ইলশেগুঁড়িতে ভিজে ভিজে রোমান্টিসিজম দেখানো মধ্যবিত্তের বিলাসিতা। হারিয়ে যাবার মন্ত্রে মিশে থাকে ভুল। বৃষ্টিস্নাত পিচের রাস্তা আর ট্রাফিক লিখে রাখে ভুলের খোয়াব।

খেলার আবরণ মুছলে যা কিছু থাকে তাই ধ্রুব সত্য। কিছু যদি আর কিন্তুর মাঝে একাকী হরিত বিকালের আসা যাওয়া। ইটের সভ্যতায় মনুমেন্টের প্রচার মেলে, অন্যকিছুর নয়। প্রেম চাইতে এসে ফিরে যায় প্রেমিক। আর তার ফাঁক গলে বেজে ওঠে সঙ্গীত। পাখিদের নীরবতা পাঠ করার মতো পাঠকের জন্ম হয়নি এখানে। দামী ইলেকট্রনিক ডিভাইসে কতটুকু সঞ্চারিত হয় প্রাণ!

লিখে রাখা চিরকুট এখন গান গেয়ে বেড়ায় পাড়ায় পাড়ায়। প্রেম সবুজ না পেয়ে অন্ধকার গলিতে করেছে সমর্পণ। সেখানের থেকে কিছু ঘাম কিনে নিচ্ছে কর্পোরেট কোম্পানি। গেট, সেট অ্যান্ড গো... এই মন্ত্রে দৌড়চ্ছি। শুধু জানি অতিক্রম করছি। কোথায় গিয়ে থামবো জানা হয়নি আজো।

প্রতিযোগিতার শেষে কেউ নেই, অজস্র প্রাপ্তিতেও নেই আনন্দ। হিল্লোলে জড়িয়ে আছে সূক্ষ্ম কষ্ট। হতাশাদের কোনো প্রাচীরে আটকাতে পারিনা। যা কিছু লিপিবদ্ধ তার সবটাই না পাওয়ার খাতায়। পাওয়া আর না পাওয়ার আড়ালে নীরবে হাসছেন ঈশ্বর। আমরা দৌড়ে পালাচ্ছি নিজের থেকে। আর সবাই বুঝছে উলটো।

প্রকাশকালঃ ২৮ জ্যৈষ্ঠ ১৪২৪

No comments:

Post a Comment