Thursday 29 June 2017

সমুদ্রের সাথে কথোপকথন

সমুদ্রের সাথে কথোপকথন
ইমেল নাঈম

সময় পেরিয়ে যায় খেলার ছলে। ঘড়ির কাটাটিও আটটায় এসে বিরতিতে নামে। চুপচাপ জলরাশি এসে খেলে যায় আমার সামনে। তীব্রতা মাপিনি তখনো। দেখতে দেখতে প্রশ্ন করিনি, কে কতটা নিঃসঙ্গ। সমুদ্র নাকি আমি...!

কোলাহল থেমে গেছে অনেক আগেই। সবাই ফিরে গেছে গন্তব্যে। গাঙচিল নেই, তার ডাকাডাকিও নেই। জীবন নির্বাহ করা স্থানীয় মুখেরাও বাক্স পেটরা গুছিয়ে চলে যাচ্ছে গন্তুব্য। মাঝেমাঝে দু একটা পর্যটক উট এখানে হাঁটাচলা করে।

সিগারেটের ধোঁয়া ওড়াতে ওড়াতে বুঝতে চাইছি, তারাও কি আমার মতো বিলাসী। অল্পেই হাহাকার করে ওঠা সাইরেনের ধ্বনি। নাকি তারাও গন্তব্যে চলে যাচ্ছে নিজেদের দৈনিক হিসাব বুঝে নিয়ে

শুধু সমুদ্র দর্শন আমার নেশা নয়। নিজের হিসাবটুকু মেলাতে মেলাতে সৌখিন সময়টুকু পার করে দিচ্ছি। বিয়ারের ক্যান, এখনো খুলেনি তার মুখ। সেও চুপচাপ দেখে যায় সামনের প্রশ্নবোধক।

নিজেকে চিনতে হলে সমুদ্রই ভরসা। তার মতো বিশ্লেষক আসেনি এই সৈকতে। বিকালের দিকে কিছু ঝিনুক কুড়িয়েছিলো একদল শহুরে কিশোর। আমি খুশিমনে তাকে দেখতে দেখতে কখন যে ডুবে গেছি বিষণ্ণতায়।

রাত বাড়লে বুঝে উঠি, নিঃসঙ্গতাও একটা সঙ্গীত। সবাই এটাকে ভালোমতো চেনে। অথচ, বাজাতে পারে কয়জন? হয়তো কেউই পারেনা। আমি কি পারি বাজাতে?

সমুদ্র তুমি বলে দাও, সঙ্গীতের শেষ নোটটা...

প্রকাশকালঃ ১৫ জ্যৈষ্ঠ ১৪২৪

No comments:

Post a Comment