Monday 13 March 2017

দিন যাপনের গল্প

দিন যাপনের গল্প 
– ইমেল নাঈম 

চমকে ওঠা সময়ের দিব্যি নিজেকে নিয়ে লুকোচুরি খেলোনা – বেলা অবেলায় পেরিয়ে গেছে মধ্য দুপুর। ভ্রান্তি ছড়িয়েছে সামনের পথে, পিছনে লিপিবদ্ধ সোনালি সোপান। ক্লান্তি নেমে আসে চোখজুড়ে। তোমাকে চিনতে পারিনি , তাই বয়ে আসা সময়ের ফাঁকে রেখে দিয়েছি স্বর্ণকমল। 

বনসাই সভ্যতায় আকাশ ছুঁয়ে দেখছো মাটি থেকে অনেক দূরে। খুব সহজেই ইঞ্জিন চালিত নৌকায় পাড়ি দিচ্ছো কর্ণফুলী। সাম্পান বদলে যাচ্ছে – আকারে নয় , প্রযুক্তির কল্যাণে। আমিও পাল তোলা নৌকায় চড়িনি একবারও। ডিঙ্গি নৌকাটি অলস দিনযাপনের গল্প লিখে শান বাঁধানো শান্ত পুকুরে। 

অপেক্ষার প্রহর মিষ্টি নয়। জন্ম দিতে পারে বিচ্ছেদের গোপন অসুখ। খুব কম সময়ের জন্য হলেও একটা রেশ থেকে যায়। কাকে বাঁধা দিচ্ছ এই অবেলায়। যে হরিণ হৃদয় দৌড়ে চলে যাচ্ছে তোমার স্পর্শের বাইরে – তাকে বগলদাবা করতে যেও না প্রেমিক – দেখবে তোমার বুক রক্তাক্ত হয়ে গেছে তীব্র ক্ষরণে। 

বদলে গেছে জীবন যাত্রার পথ ঘাট। বাকী সব আয়োজনে রেখে দিয়েছি দৃষ্টির বিভ্রম। শ্লেষ ঝরছে তোমার গলায়। উড়াল সেতু, উঁচু অট্টালিকার ভারে তুমিও বেশ বদলে গেছো চারপাশটা নিয়ে। 

যদি নিজের চারপাশটা এখনো অচেনা লাগে, তবে বেরিয়ে পড়ো নতুন গন্তব্যে, আর পিছনে তাকিয়ে প্রশ্ন করো না – কেন, কোথায়, কী জন্য, কীভাবে, কার জন্যে... এই প্রশ্নের উত্তর জানে না আগামীর পথ। 

প্রকাশকালঃ ২৯ ফাল্গুন, ১৪২৩

No comments:

Post a Comment