Wednesday 15 March 2017

রুমাল আর নকশা

রুমাল আর নকশা 
― ইমেল নাঈম 

রুমালে ভুল বানানে লেখা ভুলনা আমায়। একটা আবেগের আধার এই রুমাল। প্রতীক্ষায় রেখে দেওয়া এক রাশ শব্দমালার কাছে এরচেয়ে বেশি দাবী নেই। মনের অব্যক্ত অজস্র কথার ভিড়ে একটি শব্দ লিখে রাখা রুমালের পাতায়। ঠিক তার উপরে বিনি সুতোর ফুল আঁকা। শেষ কবে দেখা হয়েছিলো জানা নেই। কোনো একদিন সুন্দর সকালে চলে গেছে একটা রূপকথার গল্পকে সাথে নিয়ে। যাবার সময় পরম ভালবাসায় হাতে ধরিয়ে দিয়েছিলো এই রুমাল। 

এরমানে প্রতীক্ষার জন্ম। মাসের শেষে একটা খাম এলো ঘরের ঠিকানায়। দেরি হলে পোস্ট অফিস আর পিয়নের খোঁজ। টাকা গুঁজে দেয়া সময়মত চিঠির প্রত্যাশায়। মনে ধরে রাখা একটা উশখুশ ভাব, সন্দেহের দানা…. অভিযোগের তীর হাঁকিয়ে বলা  চিঠি পৌছায় না উৎকোচের অভাবে। আবদারের চেয়ে স্পর্শের মূল্য বেশি। উপহারের চেয়ে হাজার মাইল দূর থেকে আসা ভুলে ভরা চিঠির মূল্য বেশি। প্রতীক্ষায় যে বধূ স্বপ্ন বুনে আবার দেখা হবে তাকে কেউ কখনো বাঁধেনি কবিতায়। 

ওইদিকের অপেক্ষার গল্পটা জানা নেই আমার। প্রযুক্তির কল্যাণে অলস হয়ে ফিরছি আমরা। চিঠির পাতা দখলে নিয়েছে স্মার্টফোনের নানান আয়োজন। না চাইলেই মুখ দেখে কথা বলা যায়। সব সময় পাশে থাকা যায়। কেউ এখন লিখেনা রুমালে অপ্রকাশিত প্রেমের ব্যক্তিগত বিজ্ঞাপন। প্রযুক্তি বদলে দিয়েছে আমাদের প্রকাশভঙ্গি আর অভিব্যক্তি। কেউ এখন চিঠির অপেক্ষায় থাকেনা, আবার কেউ এখন আর চিঠি লিখেও না। 

প্রকাশকালঃ ১ চৈত্র ১৪২৩ 

No comments:

Post a Comment