Sunday 5 March 2017

রাকা তোমায় ভেবে কবিতা

রাকা, তোমায় ভেবে কবিতা 

― ইমেল নাঈম 


তোমায় নিয়ে আমার কোনো কবিতা নেই, চোখের ভাষায় কিছু শিহরণ থাকে ― বলি নি তাদের কথা কখনো। প্রশ্ন করিনি কখনো চুলের ভাজে নেমে আসে তিমির রাতের গল্প। চোখের কথা অনেক বারই বলেছি। সরাসরি ― কোনো উপমায় আঁকি নি আমাদের এই বন্ধুত্ব। 

রাকা, অবিশ্বাসী তুমি আযানের শব্দে, নামাজের সারিবদ্ধ আয়োজনে খুঁজে পাও শিল্প। আমি অবাক হই ― তোমার মতো করে কখনো খুঁজি নি। খুব গভীরে গিয়ে আঘাত করি নি নিজেকে। আয়নায় দাঁড়িয়ে প্রতিবিম্ব আঁকতে বসি নি রঙ পেন্সিলে। তুমি দূরের কেউ নও। খুব কী কাছের একজন ― এই ছোট্ট বাক্যাংশের কোনো জবাব নেই আমার কাছে। 

বড্ড উষ্ণতা পিয়াসী তুমি। শীতলতায় তোমার মাঝে বাস করে অদ্ভুত এক অবসাদ। তুমি শীত থেকে দূরে সরে যেতে যেতে চলে যাও সীমানার বাইরে। ব্যক্তিগত কোনো কথা নেই। দরজার ও’প্রান্তে কেউ হয়তো বুনে যায় অসময়ের নকশিকাঁথা। অজস্র কবিতার ভিড়ে কোনো কোনো মুখ কবিতা হয়। আর কোনো কোনো চোখ কবিতার জন্ম দেয়। 

তোমার চোখগুলো কে খুব ঈর্ষা করি। আর চুলগুলোকে ভালবাসি। এই ঈর্ষা আর ভালবাসার মাঝে প্রেম শব্দটার জন্ম হয়নি ব্রহ্মাণ্ডে। আমিও সূত্রের বাইরে সূত্র করে দেখি, কক্ষপথেরও বাইরে অন্য কোনো পৃথিবীর সান্নিধ্য মিলে যেতে পারে হুট করেই। 


প্রকাশকালঃ ২০ ফাগুন ১৪২৩ 

No comments:

Post a Comment