Saturday 5 December 2015

অন্ধকার ৩

অন্ধকার ঘর। অন্য দশ জন ঠিক আমারই মতো। কেউ দাঁড়িয়ে, কেউ বসে, কেউ দেয়ালে ঠেস দিয়ে বসে আছে। নানান জন নানান সমস্যায় এখানে। কেউ এখানের দশ বছরের অতিথি, কেউ আজীবনের সদস্য। নানান ঘটনায় আমরা আজ মুখোমুখি। কেউ আমার মতো নয়, আর বাকিরা সবাই প্রায় একই রকম। একই ঘটনার পথ যাত্রী।

আমার বিপরীতে আজ সব হৈহুল্লোড় করা আয়োজন। ঈশ্বরের বিপক্ষে লিখতে চাওয়ার জন্য এই দুর্বিনীত খড়গ। ছিদ্র করে দিয়ে যায় বুকের প্রান্ত। আমি সত্য লিখতে বসেই লিখে ফেলেছি তেল কূপের কথা। আমি সত্য কে ধারন করতে গিয়ে বলে ফেলেছি বিলাসিতার নির্মম বাক্য। আমার বিরুদ্ধে অভিযোগ সবটাই শুধু ব্যক্তি স্বার্থের আঘাতে।

আমি অন্ধকার ঘরে খাতা আর কলম চাই। আমি লিখতে চাই অন্ধকারের কবিতা। পাতা ভর্তি থাকুক সত্যে। কেউ জানবে না এই খাতায় কি লিখা হয়েছিলো। ঈশ্বরকে লিখে দিবো খোলা চিঠি। আমি রাজা বাদশাহ কে লিখে দিবো তেল নিয়ে মিথ্যে অহংকারের ইতিবৃত্ত। আমি লিখে যাবো মৃত্যু পথ যাত্রার সকল আয়োজন।

বেশি দিন আর নেই, খাতার পাতা গুলো অধিকাংশই খালি রেখে যাবে। কাল কোনো অচেনা জিপসি কবি লিখে ফেলবেন কিছু অংশ। খাতায় লিখা থাকবে কৃষ্ণাঙ্গ হাতের ছোঁয়া, দক্ষিণ এশিয়ার উজ্জ্বল শ্যামল কোনো কবির আঙুল। শ্বেতাঙ্গ কবিরাও সোচ্চার হবে এই শূন্যস্থান পূর্ণতার পথে। আমার মৃত্যু খুলে দিবে অনেক জীবনের বন্ধ দরজা।

No comments:

Post a Comment