Thursday 11 August 2016

কয়ো ওগাসাওয়ারা

কয়ো ওগাসাওয়ারা
— ইমেল নাঈম

জীবনের কিছু আয়োজন ভুল হিসেবেই গন্য। কেউ ভাবে নি তাদের কথা। ঐশিক বাণী থামে ভুল দরজায়। অপ্রস্তুত সময়ের বৃন্তে ফোটা কিছু পাপড়ি নষ্ট হয়ে গেছে মিথ্যে স্পর্শে। মানবতাকে ঢালাই করছে অপরিপক্ব হাত। তার চোখে লিপিবদ্ধ নেই।

চোখ ঢেকে দিয়েছে কালো কাপড়ে। অত:পর শেখানো হলো বিতঘুটে অন্ধকারইই সত্য। আর সত্যকে প্রতিষ্ঠার জন্য পাপকর্ম সাধনই পুণ্যের কাজ। হ্যামিলনের বাঁশি বাজিয়ে ঘুমিয়ে পড়েছেন অদৃশ্য ছায়া। তার পিছনে ছুটে চলেছে যে নাঙা তরবারি — তার আঙুল ছুঁয়ে উপচে পড়ছে নিজ ভাইয়ের রক্ত।

ধর্মকে ব্যাখ্যা করতে বসে অজস্র গল্প লিপিবদ্ধ হয়ে যায়। সততা হারিয়ে মনগড়া শব্দজটে ঘুরতে থাকে অন্ধ পথিক যাকে ক্রমাগত শেখানো হয়েছে ধর্মের নামে হিংসার জন্মদান প্রক্রিয়া। ঈশ্বরের নামে মানুষ হত্যাকে জায়েজ করে দিয়েছেন জাগতিক ক্ষমতার ঈশ্বর।

প্রিয় কয়ো ওগাসাওয়ারা, আপনাকে নিয়ে আমার কোনো কথা নেই। এই পৃথিবীর পথে আপনাকে আমি চিনি নি একদম। একটা পাপিষ্ঠ সন্ধ্যারাত আপনার সামনে পুরো একটা জাতিকে দাঁড় করিয়ে দিলো অপরাধীর চরিত্রে। অথচ হাতে গোণা কুলাঙ্গার যারা ঈশ্বরকে আবিষ্কার করতে গিয়ে হারিয়ে ফেললো নিজ সত্তাকে তারা এখনো লুকিয়ে আছে গুপ্ত ঘাতকের বেশে

এভাবেই হয়তো অনেকের মতো ঈশ্বরকে ঘৃণা করতে শুরু করেছেন আপনিও।

No comments:

Post a Comment