Monday 15 August 2016

ভিনসেঞ্জো ডি'অ্যালেস্ট্রো

ভিনসেঞ্জো ডি'অ্যালেস্ট্রো
ইমেল নাঈম

ভেলভটমের জামা আর পোশাকি আচরণ, রেখে দাওয়া এক আঁজলা উষ্ণতা। বর্গী আসে না দেশে। তাই দেশের মানুষই সাজে বর্গী। ভুল ব্যাখ্যায় অতিবাহিত হয় রঙচঙে বিজ্ঞাপন। বিশ্বাসকে আঘাত করে ফিরছি প্রতিদিন। অন্যকে নামিয়ে দিচ্ছি নিচে, সিঁড়িটা আকাশ ছোঁয় নি, মাটিতেই লাগানো তার পা। কাল্পনিক শূন্যতায় আঁকা সিংহাসন।

রক্ত ধারা বয়ে যায় অচিনে, কেউ কখনো আঁকে নি সৌহার্দ্যর আলিঙ্গন। আমাদের অনেক ভুল পথের আবেশ থেকে যায়। ছিঁড়ে খায় নিজের ভিতরকার জমাটবদ্ধ আলপনা। ঠিক করে জানা হয়নি সাজানো পথ কিভাবে অপরিচিত হয়ে যাবার আয়োজনটুকু। তারিখ বলে না সারাদিনের সালতামামি। কোনো কোনো তারিখ নিজেই হয়ে ওঠে অচেনা।

ভিনসেঞ্জো ডি'অ্যালেস্ট্রো, আপনার শরীর বেয়ে পড়ে যায় রক্তধারা। ধর্মের মোড়কে বাঁধা আততায়ী গুলি কেড়ে নিয়েছে আপনার প্রাণ। আপনি অসহায় ভাবে হয়তো স্মরণ করার চেষ্টা করছিলেন জেসাস কে।  ইসাও খুব অসহায়। নির্বিকার শুনে গেলেন আপনার গোপন প্রার্থনা।

দিন ফুরোলে সবাই বলে উঠে শান্তির কথা। শাদা পায়রা উড়ে যায় দূরে। তারা ফিরেও আসে। এরইমাঝে রক্তের দাগ শুকিয়ে গেছে, ভুলে যাওয়ার অনেক কিছুর মাঝে আজও মনে রেখে দিই, একটা গভীর অন্ধকারের পথে চলে যাওয়া যাত্রীকে আলোর পথে আনতে অন্ধকারেই পথ হাতড়াচ্ছে ষোলোকোটি স্বপ্নিল প্রাণ।

No comments:

Post a Comment