Friday 5 August 2016

আমার শহরে বৃষ্টি

আমার শহরে বৃষ্টি
- ইমেল নাঈম

আমার শহরে প্রতিদিন বৃষ্টি নামে,
ফুটপাত ভেসে যায় অকৃত্রিম আনন্দে।
আমি সখ্য পাতি ল্যাম্পপোস্টের কাকের সাথে
ভিজতে ভিজতে সে গেয়ে নিয়েছে বাদল দিনের গান

শহরের বৃষ্টি মানে প্রতিটি কিশোর একেকটি প্রেমিক
ফুচকার দোকান খালি, হুডখোলা রিকশায়
কাকভেজা প্রেমিক প্রেমিকার অভিসার। বাঁধাহীন
মন আরো কিছু খুঁজে নিতে আড়াল খোঁজে।

অভিজাত পাড়ায় বৃষ্টি মানে কিশোর ছেলে
কানে হেডফোন দুলিয়ে ছাতাবিহীন দৌড়ে যায়
অপেক্ষায় থাকে কোনো সুন্দরী ক্যাফেটেরিয়া
দামাল ছেলের দল পিচ ঢালা পথে অবিরাম
আনন্দসুখে ভিজতে থাকে, ফুটবল ভিজে মাঠে।

বৃষ্টি প্রথম ফোঁটা আজও আমাকে প্রেম শেখায়
ফুটপাথ দৌড়ে চলা কিশোর ছেলেটি একদিন
প্রেমিক হবে, কবিতা লিখবে তোমায় নিয়ে
দিন শেষে কফি মগে জানালায় দাঁড়িয়ে বুঝে নিবে
বৃষ্টির ফোটায় লেখা প্রেমের নামে শ্লোকসমগ্র।

No comments:

Post a Comment