Wednesday 3 May 2017

প্রিয়তা ও একটি চিঠি

প্রিয়তা ও একটি চিঠি 
ইমেল নাঈম


প্রিয়তা, তোমাকে কেউ আফ্রোদিতি ডাকলে আমার খুব রাগ হয়। তুমি সুন্দর — এতো ধ্রুবসত্য। তাকে অস্বীকার করি কী করে! তবুও, দিনশেষে লোভী স্বার্থপর চরিত্রে আটকে ফেলেছে তোমাকে সবাই। আর তোমার সাথে মিলছে না এই স্তূতি। তুমি তোমার মতো সুন্দর, যাবতীয় কালোকে নিয়ে সুন্দর। কর্কশতা নিয়েই তুমি কোমল। তোমায় সংজ্ঞায়িত করে এমন কোনো ভাষাতাত্ত্বিক আছে কল্পনা করলেই গা গুলিয়ে ওঠে। প্রচণ্ড হাসি পায়, মানুষের চিন্তা চেতনার স্তরটুকু ভাবতেই।

তোমাকে আফ্রোদিতি নয়, লিয়েন্ডার আর হিরোর গল্প বলি.... অ্যাবিডোসের তরুণ লিয়েন্ডার প্রেমে পড়লো কুমারী হিরোর। হিরো বাস করতো সেস্টস নগরীতে। দুজন ভিন্ন কোনো নগরীর মানুষ। মাঝে দিয়ে প্রবাহিত হতো সাগর। যেটাকে হেলাসপন্ট প্রণালী নামেই চিনতো সে সময়। ভেনাসের মন্দিরের নারী পুরোহিত ছিলেন হিরো। সেই হিরো আর লিয়েন্ডারের মাঝে প্রেম হলো। গরম কালে সাগরের জল ছিল উষ্ণ। কিন্তু শীতকালে ভিন্নচিত্র। কুমারী হিরো উঁচু কোনো টাওয়ারে জ্বালিয়ে রাখতো মশাল। লিয়েন্ডার সেই আলো দেখে সাঁতরে চলে আসতো ওপার থেকে এপারে, শুধুমাত্র হিরোকে দেখার জন্য। একদিন মশাল জ্বালিয়ে দাঁড়ালো হিরো, লিয়েন্ডার আসছে সাঁতরে। হঠাৎ ঝড়! মশাল উড়ে গেলো ঝড়ো বাতাসে। লিয়েন্ডার হারিয়ে ফেললো তার দিশা। কদিন পরে ভেসে উঠলো তার অসাড় দেহ।সেই শোকে হিরো নিজেও উঁচু কোনো টাওয়ার থেকে ঝাঁপিয়ে পড়ে নিজেকে সপে দিলো হেলাসপন্ট প্রণালী তে।

প্রিয়তা একবার ভাবো, টেকনোলোজি আমাদের কত স্বস্তি দিয়েছে?  আমরা একে অপরের থেকে কতদূরে, কিন্তু থ্রি জি আর ফোর জি কল্যাণে মুহূর্তেই মিশশে যাই একে অপরের সাথে। সকালের গুডমর্নিং থেকে সন্ধ্যাকালীন চা নাশতার মুহূর্তটুকু জেনে নিই একটি বোতাম প্রেস করে। আর শীতের রাতে আমাকে সাগর নয়, তোমাকে উঁচু দালান নয়, বরং ব্ল্যাংকেটের নিচে আমাদের ফিসফাস শব্দে রাতকে ভোর করে দেয়। তবুও মাঝেমাঝে বেজে ওঠে মনখারাপের সঙ্গীত। অজানা আশংকা এসে ভর করে। দক্ষিণের হাওয়ারা যদি ভুল করে পশ্চিমে দিকে প্রবাহিত হয় তবে তা ঝড়ের পূর্বাভাষ। যেখানে লিপিবদ্ধ ধ্বংসের বার্তা। মিশে যেতে পারে আমাদের সৃষ্টিসুখ, আনন্দের তীব্র মুহূর্তের হাতেখড়ি।

প্রিয়তা বলতে পার, পেন্সিলে আঁকা ফুলপাখিদের সংসারে কেনো আসে আফ্রোদিতি…

(ফুটনোটঃ হিরো আর লিয়েন্ডারের প্রেমে আফ্রোদিতি ও ভেনাস উভয়ের সম্মতি ছিলো। তবে, এখানে আফ্রোদিতি ব্যবহার করা হয়ে মিথলজিতে ওনার চরিত্র’র উপর ভিত্তি করে।)

প্রকাশকালঃ ২২ বৈশাখ ১৪২৪

No comments:

Post a Comment